উৎসবমুখর পরিবেশ ও ধর্মীয়ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে শুরু হয়েছে ঝুলন যাত্রা

স্টাফ রিপোর্টারঃ উৎসবমুখর পরিবেশ ও ধর্মীয়ভাবগাম্ভীর্যের মধ্যেদিয়ে মধ্যেদিয়ে শুরু হয়েছে সনাতলী হিন্দু ধর্মলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী রাধা কৃষ্ণের  ঝুলনযাত্রা।

২৭ আগষ্ট রবিবার সন্ধ্যায় শহরের কালিবাড়ি মন্দির প্রঙ্গনে গিয়ে দেখাযায় ভক্তদের উপচে পড়া ভিড়।

ঝুলনের আরেক অর্থ দোলনা। এইদিনে ভগবান শ্রীকৃষ্ণের জন্য দোলনা সাজানো হয়। আর সেই দোলনায় বসিয়ে শ্রীকৃষ্ণ ও রাধাকে দোল দেওয়া হয়। ঝুলনযাত্রার দিন শ্রীকৃষ্ণ এবং রাধার প্রেমের পূর্ণ প্রকাশ ঘটেছিল বলে অনুমান করা হয়। বৃন্দাবনে রাধা-কৃষ্ণর শৈশব-স্মৃতি, বিশেষতঃ সখা-সখীদের সঙ্গে দোলনায় দোলার প্রেমলীলাকে কেন্দ্র করে দ্বাপরযুগে এই ঝুলন উৎসবের সূচনা হয়েছিল।

বৃন্দাবনে রাধা-কৃষ্ণর শৈশব-স্মৃতি, বিশেষতঃ সখা-সখীদের সঙ্গে দোলনায় দোলার প্রেমলীলাকে কেন্দ্র করে দ্বাপরযুগে এই ঝুলন উৎসবের সূচনা হয়েছিল। এর পর থেকে এখনও গৌড়ীয় বৈষ্ণবদের এটা প্রিয় অনুষ্ঠান। তাই এই দিন বাড়িতে বিশেষ কিছু কাজের মাধ্যমে শ্রীকৃষ্ণের পুজো করতে করা হয়। এছাড়া ভক্তিমূলক গান, নাচের আয়োজন করা হয় এই দিনে। আর সেই দ্বাপর যুগথেকেই আজ-অব্দি পালন করা হয় এই ঝুলনযাত্রা। ৯ ভাদ্র ২৭ আগষ্ট প্রথম দিন পালিত হচ্ছে ধুমধামে সরজমিন কালিবাড়ি মন্দির প্রঙ্গন ও নতুন বাজার গোপাল আখড়ায় মঞ্চ সাজিয়ে রাধাকৃষ্ণের বিগ্রহ তৈরি করে পালন করা হচ্ছে এবারের ঝুলন যাত্রা উৎসব। জানাযায়, আগামী ১৩ ভাদ্র ৩১ আগষ্ট  বৃহস্পতিবার পর্যন্ত পালিত হবে সনাতন ধর্মাবলম্বীদের এই অন্যতম প্রধান এই উৎসবটি।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ৩:২০)
  • ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১