১১ মাসে সবচেয়ে বেশি রেমিট্যান্স এপ্রিলে

যমুনা নিউজ বিডিঃ সুবাতাস ফিরেছে রেমিট্যান্স প্রবাহে। এপ্রিল মাসে ২০০ কোটি ৯৫ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা, যা ১১ মাসের মধ্যে সবচেয়ে বেশি।
বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৮৬ টাকা ৪৫ পয়সা) হিসাবে এ অর্থের পরিমাণ ১৭ হাজার ৩৭২ কোটি ১২ লাখ টাকা। এর আগে ২০২০-২১ অর্থবছরের মে মাসে ২১৭ কোটি ১০ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল দেশে। এরপর ১১ মাসের কোনো মাসেই দুই বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আসেনি।

বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, রেমিট্যান্সের ওপর সরকারের প্রণোদনা বেড়েছে। এছাড়া পবিত্র রমজান ও ঈদকে কেন্দ্র করে রেমিট্যান্স পাঠানোর পরিমাণ বাড়িয়েছেন প্রবাসীরা। সবকিছু ঠিক থাকলে আগামী দু-তিন মাস রেমিট্যান্স প্রবাহ আরো বাড়বে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, টানা পাঁচ মাস কমার পর ডিসেম্বর ও জানুয়ারিতে অর্থনীতির গুরুত্বপূর্ণ এ সূচক বেড়েছিল। কিন্তু ফেব্রুয়ারিতে ফের গতি কমে। ঐ মাসে রেমিট্যান্স এসেছিল ১৪৯ কোটি ৬০ লাখ ডলার। এর আগের দুই মাস ডিসেম্বর ও জানুয়ারিতে যথাক্রমে ১৬৩ কোটি ৬ লাখ ও ১৭০ কোটি ৪৫ লাখ ডলার পাঠিয়েছিলেন প্রবাসীরা।

ফেব্রুয়ারি মাস ২৮ দিন হওয়ায় রেমিট্যান্স প্রবাহে কিছুটা ভাটা পড়ে। তবে মার্চ মাসে ফের গতি বাড়ে এ সূচকে। মার্চে রেমিট্যান্স এসেছিল ১৮৬ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, এপ্রিলে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৩৫ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৬১ কোটি ২৭ লাখ মার্কিন ডলার। এছাড়া বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৭৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার ও বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে এসেছে ৩ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার।

ব্যাংকাররা জানান, দুই ঈদের আগে রেমিট্যান্স প্রবাহ অন্যান্য সময়ের চেয়ে বাড়ে। রমজান মাস ও ঈদে দেশে টাকার চাহিদা ছিল বেশি। টাকার জোগান দিতেই প্রবাসীরা তাদের আত্মীয়-স্বজনদের কাছে রেমিট্যান্স পাঠিয়েছেন।

তারা আরো জানান, আগে প্রবাসীদের বৈধ পথে পাঠানো রেমিট্যান্সের ওপর প্রণোদনা ছিল ২ শতাংশ। অর্থাৎ ১০০ টাকা পাঠালে ২ টাকা প্রণোদনা দেওয়া হতো। চলতি বছরের শুরুতে এ প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়েছে। এতে তারা ১০০ টাকা পাঠালে প্রণোদনা পান ২ টাকা ৫০ পয়সা। ফলে প্রবাসীরা বৈধ পথে অর্থ পাঠাতে উৎসাহ পাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১২:০৫)
  • ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১