প্রকাশ্য ক্ষুদ্র ও কৃষিঋণ বিতরণে রূপালী ব্যাংক লিমিটেড-এর সফল উদ্যোগ

রূপালী ব্যাংক লিমিটেড যশোর জোন তাদের আওতাধীন যশোর, ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল জেলার মোট আঠারোটি শাখার মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক ক্ষুদ্র ব্যবসায়ী, প্রান্তিক ও বর্গাচাষিদের মাঝে স্বল্পসুদে কৃষি ও পল্লীঋণ বিতরণ কার্যক্রম পরিচালনা করে চলেছে। বিগত অর্থবছরে রূপালী ব্যাংক যশোর জোন ৮.৬৩ কোটি টাকা বিতরণ করে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে ইতিমধ্যে তারা তাঁদের লক্ষ্যমাত্রার ৯০% বিতরণ করতে সক্ষম হয়েছে। যার পরিমান ৭.৮০ কোটি টাকা।
এই লক্ষ্যে স্বচ্ছতা বজায় রাখার জন্য তারা বিভিন্ন শাখার মাধ্যমে ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনের সহায়তায় গ্রামে গ্রামে অনুষ্ঠান আয়োজন করে প্রকাশ্যে এই ঋণ বিতরণ করে থাকে। এই প্রকাশ্য ঋণ বিতরণ অনুষ্ঠানকে তারা নাম দিয়েছে “উঠোন বৈঠক”। ইতিমধ্যে এই উঠোন বৈঠক সারা দেশের ব্যাংকিং খাতে ভূয়সী প্রশংসীত হয়েছে।
এই কার্যক্রমের অংশ হিসাবে ১৯/১২/২০২২ তারিখে যশোর জেলার চৌগাছা উপজেলার ফুলসারা ইউনিয়নের কোটালীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রকাশ্যে ক্ষুদ্র ও কৃষিঋণ বিতরণের জন্য এসএমআর রোড শাখা যশোরের উদ্যোগে ” উঠোন বৈঠক”-এর আয়োজন করা হয়। এই উঠোন বৈঠকে প্রকাশ্যে ১৯ জন প্রান্তিক মাশরুম ও সব্জি চাষী, ৬ জন ক্ষুদ্র ও হস্তশিল্প এবং ১০ জন ক্ষুদ্র পর্যায়ের গরুছাগল চাষির মাঝে এক লক্ষ টাকা করে সর্বমোট ৩৫.০০ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়।
এই উঠোন বৈঠকে ঋণ বিতরণের পাশাপাশি এলাকার প্রবাসীদের পরিবারের সমন্বয়ে ব্যাপক জমায়েত করা হয়, যেখানে হুন্ডি পরিহার করে কিভাবে ব্যাংকিং ব্যবস্থা বা বৈধ পথে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ দেশে আনা যায় এবং বৈধ পথে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ দেশে আনার সুফল ব্যাখ্যা করে প্রবাসীদেরকে দেশ বিনির্মানের সাহসী যোদ্ধা হিসেবে অভিহিত করা হয়। এই প্রকাশ্য কৃষিঋণ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফুলসারা ইউনিয়নের চেয়ারম্যান জনাব মোঃ মেহেদী মাসুদ চৌধুরী। প্রধান অতিথি হিসেবে ছিলেন রূপালী ব্যাংক লিমিটেড যশোর জোনের জোনাল ম্যানেজার উপ-মহাব্যবস্থাপক জনাব রোকনুজ্জামান। সামগ্রিকভাবে অনুষ্ঠানটি পরিচালনা করেন এসএমআর রোড শাখার ব্যবস্থাপক সিনিয়র প্রিন্সিপাল অফিসার জনাব মোঃ শহিদুল ইসলাম।
প্রধান অতিথি জনাব রোকনুজ্জামান ও শাখা ব্যবস্থাপক জনাব মোঃ শহিদুল ইসলাম উভয়েই তাঁদের বক্তব্যে উল্ল্যেখ করেন–বর্তমান বৈশ্বিক খাদ্য সংকটে আবাদযোগ্য প্রতি ইঞ্চি জমিতে খাদ্যশষ্য উৎপাদন করতে হবে বলে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বার বার যে ঘোষণা দিয়েছেন সেই ঘোষণা অনুযায়ী আমরা আপনাদের কাছে প্রকাশ্যে কৃষিঋণ বিতরণ করতে সহায়তা করার জন্য এসেছি। তাঁরা ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গাচাষিদের দেশের অর্থনীতির প্রাণশক্তি বলে উল্লেখ করেন।
ইতিমধ্যে রূপালী ব্যাংক লিমিটেড তাদের শার্শা উপজেলার নাভারন শাখা ও বাগআঁচড়া শাখার মাধ্যমে প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন করেছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (রাত ১২:১৭)
  • ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১