চাঁদপুর শহরের ময়লা খালে সবজি চাষ : বেশ প্রশংসায় বাড়ছে জাহাঙ্গীর আলম

 

মোঃ মুছা তপদার : –
এক সময় খালটি দুই পাশে ফেলা হত ময়লা- আবর্জনা। স্থানটি ছিল নোংরা ও দুর্গন্ধময়। পাশ দিয়ে চলার সময় নাকে রুমাল দিয়ে চলতে হতো পথচারীদের। তবে ব্যাক্তিগত উদ্যোগে পরিস্থিতি পাল্টে গেছে। ময়লা-আবর্জনা পরিষ্কার করে সেখানে বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফল গাছ লাগানো হয়েছে।

এই দৃশ্য দেখা গিয়েছে চাঁদপুর শহরের শহিদ মিনারের পাশে এসবি খাল এই এই অংশটুকুতে। এক পাশে রেল লাইন আর অন্য পাশে সড়ক পথ । বর্তমানে ময়লা স্থানটি পরিনত হয়েছে সবজি বাগানে।

এই অসম্ভব কাজটি সম্ভব করেছেন চাঁদপুরে হিরো আলম খ্যাত জাহাঙ্গীর আলম দিপু।

প্রতিদিন প্রায় হাজার হাজার মানুষ এই পথ দিয়ে যাতায়াত করে থাকেন। তাই এই কাজে প্রশংসায় বাসছে জাহাঙ্গীর।

বিগত ১০ বছর যাব রাস্তার পাশে ফুটপাত দিয়ে জীবিকা নির্ভর করে থাকেন সে। তখন থেকে তার মাথায় আসে এই স্থানটি ব্যবহার করে কিভাবে চাষাবাদ করা যায়। এবং শুকানোর পর সে নিজে নিজে আস্তে আস্তে পরিষ্কার করে সবজি এবং বিভিন্ন ধরনের গাছ লাগানো শুরু করে।

গত বছর থেকে সে শীতকালে ফসল ফলিয়েছে এই স্থানে, তাই এবার সে দৃষ্টি দিয়েছে আখ এবং ফল চাষে। তার এই আখ চাষে বেশ নজর ফেলেছে সকলের।

এই পথে যাতাযত করা এক পথচারী বলেন, ময়লা খালটি পরিষ্কার করে সবজি এবং ফল চাষ করায় এই স্থানটি অনেক সুন্দর দেখাচ্ছে, আগে যেমন দুর্গন্ধ বের হতো এই জায়গা থেকে এখন আর তেমন দুর্গন্ধ ছড়াচ্ছে না।

জাহাঙ্গীরের এই বিষয় টি নজর এনেছে, চাঁদপুরের পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েলেরর।
তিনি তার এই চাষাবাদকে আরো এগিয়ে নিতে পরামর্শ এবং উৎসাহ দিয়েছেন।

এই বিষয়ে জাহাঙ্গীর বলেন, আমি রাস্তার পাশে ফুটপাতে দোকানদার করে আসছি বেশ কয়েক বছর ধরে। আমার অনেক কাস্টমার এবং মানুষ বলতো এই জায়গা থেকে প্রচুর গন্ধ ছড়াচ্ছে। কাস্টমারও বেশিক্ষণ এখানে দাঁড়াতো না। এবং অনেক মানুষ দেখলাম এখানে অনেক কিছু পালাইতো। তখন থেকে আমার মাথার চিন্তা আসলো আমি এই জায়গা থেকে পরিষ্কার এবং সুন্দর করে রাখবো। এবং যেহেতু পাশে শহীদ মিনার, বিভিন্ন সময় এখানে বিভিন্ন ধরনের অনুষ্ঠান হয়ে থাকে। এখানে যদি সবজি বাগান করি তাহলে মানুষ এখানে আর ময়লা আবর্জনা আর ফেলবেনা। সেই থেকে আমার এখানে সবজি বাগান করার উদ্যোগ।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (সকাল ৭:৫৯)
  • ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১